BDExpress

ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া দলে ৬ বছরের শিশু!

ছয় বছরের এক শিশু ক্রিকেটারকে অস্ট্রেলিয়ার ঐতিহ্যবাহী গ্রিন ব্যাগি পড়িয়ে দিচ্ছেন কোনও এক সাবেক ক্রিকেট তারকা। সাদা পোশাকে মাঠে নেমেছেন সেই ক্রিকেটার। লেগ স্পিন করছেন বিরাট কোহলি কিংবা শিখর ধাওয়ানকে। একবার ভাবুনতো কেমন হবে ব্যাপারটা?

ঘটনাটি সম্পূর্ণ সত্যি না হলেও আংশিক সত্যি। ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে দলে ডাক পেয়েছেন ৬ বছর বয়সী ক্রিকেটার আর্চি শিলার। ২৬ ডিসেম্বর অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার সিরিজের তৃতীয় টেস্ট স্কোয়াডে দেখা যাবে এই ক্রিকেটারকে। হয়তো বলটাই করা হবে না আর্চির। অবশ্য ইতোমধ্যে দলে যোগ দিয়ে জার্সি বুঝে নিয়েছেন আর্চি। দলের সঙ্গে অনুশীলনে ব্যস্ত সময় পার করছেন। নেটে বল করছেন মার্কাস হ্যারিস, অ্যারন ফিঞ্চের মতো ব্যাটম্যানদের।

আর্চি বলেন, আমি হ্যারিস-ফিঞ্চকে বল করেছি। তাদের দলে একজন লেগ স্পিনার প্রয়োজন। বিশ্বজুড়ে সব লেগস্পিনারের মতো আর্চিও শেন ওয়ার্নের বড় ভক্ত।

কিন্তু হঠাৎ কেন অস্ট্রেলিয়া জাতীয় দলে এই ছয় বছরের শিশু? পেছনের কারণটি অবশ্য কোনো মজার ঘটনা নয়, বরং করুণ। এই বয়সেই হৃদযন্ত্রে তিনবার অপারেশন হয়েছে। কিন্তু পুরোপুরি সুস্থ হননি শিলার। আবারও অস্ত্রোপচার লাগতে পারে তার। তবে সেক্ষেত্রে প্রাণ যাওয়ার ভয় আছে। চিকিৎসকরা তার মা-বাবাকে এটা জানিয়েছেনও।

প্রথম যখন সাত ঘণ্টার অস্ত্রোপচার হয়, তখন শিলারের বয়স মাত্র তিনমাস। দ্বিতীয়বার হয় ছয় মাস বয়সে। আর গত ডিসেম্বরে অর্থাৎ একবছর আগে হয়েছে ওপেনহার্ট সার্জারি।

কিন্তু এতোসবের মধ্যেও ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখা থামায়নি শিলার। তার ভাষায়, ‘অন্যদের মতো আমি ছুটতে পারি না, তবে লেগস্পিন করে চমকে দিতে পারি।’

যে শিশু সারাদিন ক্রিকেট নিয়ে মত্ত, সে যেন তার স্বপ্নের নায়কদের সঙ্গে অন্তত কয়েকটা দিন কাটাতে পারে সেই জন্যেই এই অভিনব উদ্যোগ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের।

বিডি২৪লাইভ/আরআই

আরো পড়ুন
  • 552
লোড হচ্ছে ···
আর নেই