BDExpress

রোবট অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন চলছে

‘২য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯’ এর রেজিস্ট্রেশন শুরু হয়েছে, চলবে ২০ অগাস্ট পর্যন্ত।

বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান লাফিফা জামাল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৬-৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এরআয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।

অলিম্পিয়াডে অংশ গ্রহণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করা যাবে https://tinyurl.com/bdro2019 এ লিংক থেকে।রেজিস্ট্রেশন ফি শুধু ‘বিকাশ’ এর মাধ্যমে দেওয়া যাবে।

লাফিফা জামাল জানান, এবছর জাতীয় পর্বে মোট ৪ ধরণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে- ১. রোবট গ্যাদারিং, ২. ক্রিয়েটিভ ক্যাটাগরি, ৩. রোবট ইন মুভি এবং ৪. রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা)। রোবট গ্যাদারিং ও রোবটিক বুদ্ধি একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট ইন মুভি দলগত প্রতিযোগিতা।

এর মধ্যে শুধু কুইজ প্রতিযোগিতাটি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অংশের জন্য আয়োজিত হবে এবং অন্য তিনটি প্রতিযোগিতা থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠিতব্য ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের লক্ষ্যে অনুষ্ঠিত হবে। অলিম্পিয়াডের বিস্তারিত নিয়ম-কানুন জানা যাবে https://tinyurl.com/bdro2019booklet এ লিংকে।

প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র) দুটি ভাগে বিভক্ত থাকবে। ২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে যাদের জন্মতারা চ্যালেঞ্জ (সিনিয়র) গ্রুপে এবং যাদের জন্ম ২০০৭ থেকে ২০১২ সালের মধ্যে তারা জুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করতে পারবে।একজন প্রতিযোগী কুইজসহ সর্বোচ্চ ৩টি প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

অলিম্পিয়াড সম্পর্কিত যে কোনো তথ্যের জন্য ০১৩১৬-৮১৪৬৩৩ অথবা bdro@bdosn.org এ ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে। এছাড়া মাসব্যাপী চলমান আঞ্চলিক অ্যাক্টিভেশন প্রোগ্রাম, কর্মশালাসহ যাবতীয় তথ্য জানা যাবেfb.com/bdrobotolympiad লিংকে।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com । সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!
আরো পড়ুন
  • 260
লোড হচ্ছে ···
আর নেই